অপরাজিতা
- রফিকুল আলম - ভালোবাসার নিঃশব্দ কথন ২৭-০৪-২০২৪

কলকাতা-গেদে লোকাল প্যাসেন্জার ট্রেন
উঠে বসেছি ফিরতে আপন দেশে
হঠাৎ একটি মেয়ে এসে
বললো দাদা একটু সরে বসোতো ।
অবিন্যস্ত কেশরাজি
সিঁথিতে টকটকে লাল সিঁদুর
দেখে মনে হলো
যৌবনের সবগুলি সিঁড়ি প্রায় ভেঙেছে
চোখ দুটি মায়াবি হলেও
দেখে মনে হচ্ছিল লাল করমচা।
জিজ্ঞেস করলাম ---- ওগো মেয়ে
নামবে কোথায়?
বললো নামবো আমি আড়ংঘাটায়।
ওগো মেয়ে তোমার বাড়ী কোথায়?
আদি নিবাস সাতক্ষীরায়
বছর তিরিশ হলো এসেছি হেতায়।
কথায় কথায় অনেক কথা হলো
বুঝলাম তার জীবন নরক সম
বেঁচে থাকার জন্য জীবন যুদ্ধ
এসেছে এদেশে ভালবাসার হাত ধরে
অবশ্য ভাল দুটি ফল পেয়েছে ঘরে।
কিন্তু জীবন তরীর নাবিক
অকর্মন্য মাতাল সর্দার একজন।
দেখলাম ভিজে গেছে দুচোখের পাতা
বললো শেষে ভুল করেছি এসে
অনেক করেছি ত্যাগ পাইনি কিছুই
পেয়েছি মাঝে মাঝে শারিরীক আঘাত।
এখন জীবন যুদ্ধে পরাজিত আমি।
নামবো দাদা সামনে আড়ংঘাটা।
বললাম ওগো মেয়ে
নামটিতো হলোনা জানা
নামতে নামতে বললো অপরাজিতা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

mamuhit
০৬-০৯-২০১৯ ১১:১৭ মিঃ

অসাধারণ অভিব্যক্তি কবি আপনার...! একদম মন ছুঁয়ে গেছে। শুভ কামনা রইল।

rafiqulalam
০৫-০৯-২০১৯ ১১:১০ মিঃ

প্রিয় পাঠক,
আমার প্রথম কাব‌্যগ্রন্হ ভালোবাসার নিঃশব্দ কথন থেকে একটা কবিতা প্রকাশ করলাম। আপনাদের নান্দনিক মন্তব‌্যে আমাকে আরো ভালো কবিতা লিখতে সাহায‌্য করবে।

আপনাদের মূল‌্যবান সময়ের জন‌্য ধন‌্যবাদ

কবি রফিকুল আলম